মাধ্যমিক অনুত্তীর্ণ ছাত্রদের বিনামুল্যে থাকা ও খাওয়ার ব্যবস্থা করল কেরলের এক ব্যবসায়ী

15
মাধ্যমিক অনুত্তীর্ণ ছাত্রদের বিনামুল্যে থাকা ও খাওয়ার ব্যবস্থা করল কেরলের এক ব্যবসায়ী

আপনি কি মাধ্যমিকে হয়েছেন ফেল? বাড়ি থেকে ক্রমাগত অপমানিত হতে হচ্ছে আপনাকে? তাহলে একেবারে চিন্তা করবেন না। আপনাকে বিনি পয়সায় থাকতে দেবে এমন একটি হোটেলে নিয়ে এসেছে কেরলের এক ব্যবসায়ী। সম্প্রতি সংবাদমাধ্যমের এক প্রতিবেদন অনুযায়ী, কোজিকোরের এক ব্যবসায়ী নিজেদের রিসোর্টে মাধ্যমিকে যারা উত্তীর্ণ হতে পারেননি, তাদের থাকতে দেওয়ার একটি পরিকল্পনা করেন। তার এই রকম একটি পদক্ষেপ নেওয়ার কারণ হলো, তিনি দেখেছেন পরীক্ষার ফল প্রকাশের পর কিভাবে সফল ছাত্র ছাত্রীরা আনন্দে মেতে থাকেন। কিন্তু পরীক্ষায় অসফল প্রার্থীদের মানসিক অবস্থা কেমন হয়, তা মন থেকে অনুধাবন করেন এই ব্যবসায়ী।

তাই অসফল ছাত্র-ছাত্রীদের একটু স্বাচ্ছন্দ্যবোধ করানোর জন্য তিনি তামিলনাড়ুর পর্যটন কেন্দ্র কোড়াইকানালে নিজের একটি রিসোর্টে পড়ুয়াদের বিনামূল্যে থাকার পরিকল্পনা করেন। মূলত আর্থিকভাবে দুর্বল পড়ুয়াদের থেকে ভীষণভাবে সাড়া পেয়েছেন তিনি। ওই ব্যবসায়ী এরকম উদ্যোগ দেখে এগিয়ে আসেন আরো কয়েকজন। প্রতিবেদন অনুযায়ী, কোচির কাছে অন্য এক দোকানের মালিক অসফল পড়ুয়াদের বিনামূল্যে বিরিয়ানি দেওয়ার বন্দোবস্ত করেছেন।

এবারে কেরালার ৪.১৯ লক্ষ্য পরিবার দশম শ্রেণির বোর্ড পরীক্ষায় পাশ করেছে। অসফল হয়েছে ২,২৩৬ জন। এত সহজ মূল্যায়ন প্রক্রিয়া সত্বেও যে তারা কেন উত্তীর্ণ হতে পারেনি, তা বিশ্লেষণ করার দাবি তোলা হয়েছে। তবে শিক্ষা মহলের ধারণা অনুযায়ী, সমাজের আর্থিক ভাবে পিছিয়ে পরা শ্রেণীর মধ্যে বেশির ভাগ রয়েছে অসফল পড়ুয়ারা। সেই ভাবে পড়াশোনার সুযোগ পায়নি তারা। আবার এমন পড়ুয়া রয়েছে, যারা ঠিকমতো পড়াশোনা বুঝতে পারে না। কেরালার এক শিক্ষক জানিয়েছেন, অসফল পুরুষদের মধ্যে ২ জন লার্নিং ডিজঅর্ডারে ভুগছে।