শিকার ভেবে প্লাস্টিকের বোতল খেয়ে চরম বিপদে পড়লো একটি কেউটে সাপ! দেখুন ভিডিও

58
শিকার ভেবে প্লাস্টিকের বোতল খেয়ে চরম বিপদে পড়লো একটি কেউটে সাপ! দেখুন ভিডিও

প্লাস্টিকের প্রভাবে যে পরিবেশ দূষণ হচ্ছে, এ কথা বর্তমানে কারোরই আর অজানা নেই। প্লাস্টিকের প্রভাবে যেমন পরিবেশ ক্ষতিগ্রস্ত হচ্ছে, তেমনি পরিবেশে বসবাসকারী অন্যান্য প্রাণীর শরীরের উপরেও ব্যাপক কুপ্রভাব ফেলছে প্লাস্টিক। সম্প্রতি তারই একটি নিদর্শন রইলো সোশ্যাল মিডিয়ায়। একটি কেউটে সাপ শিকার ভেবে ভুল করে ঠান্ডা পানীয়ের একটি আস্ত বোতল গিলে ফেলেছিল। তবে সাপের দেহের ভেতর পৌঁছে সেই প্লাস্টিকের বোতলই তার চরম অস্বস্তির কারণ হয়ে ওঠে।

সাপটিকে এইভাবে হাঁসফাঁস করতে দেখে তাকে সাহায্য করার জন্য এগিয়ে এসেছিলেন এক যুবক। একটি লম্বা লাঠির সাহায্যে তিনি সাপের গায়ে লাঠি বুলিয়ে দিচ্ছিলেন। তবে সাপ ধরার কাজে ওস্তাদ ওই যুবক কার্যত সাপটিকে তেমন ভাবে সাহায্য করতে পারছিলেন না। শেষমেষ সাপটি নিজেই বোতলটিকে উগরে দেয় এবং এই বিড়ম্বনার হাত থেকে রক্ষা পায়।

ভারতীয় বনবিভাগের আধিকারিক (আইএফএস অফিসার) প্রবীণ কাসওয়ান এই ভিডিওটি সোশ্যাল সাইটে শেয়ার করেছেন। এই ভিডিওটি শেয়ার করে প্লাস্টিক বর্জন করার আহ্বান জানিয়েছেন তিনি। কারণ প্লাস্টিকের ব্যবহার বন্যপ্রাণীদের জন্য প্রাণঘাতী হয়ে উঠতে পারে। ভিডিওটি ২০২০ সালে শেয়ার করা হয়েছিল নেট মাধ্যমে। প্লাস্টিকের ব্যবহার যেভাবে দিন প্রতিদিন বেড়েই চলেছে তাতে ভিডিওটি আজও প্রাসঙ্গিক।