লাম্পি স্কিন রোগে এক গরুর মৃত্যুতে কার্যত আশঙ্কা বাড়াচ্ছে

8
লাম্পি স্কিন রোগে এক গরুর মৃত্যুতে কার্যত আশঙ্কা বাড়াচ্ছে

একের পর এক গরুর মৃত্যু কার্যত আশঙ্কা বাড়াচ্ছে। গুজরাটের পর রাজস্থানে ব্যাপকহারে ছড়িয়ে পড়ছে লাম্পি স্কিন রোগ। এই রোগে আক্রান্ত হয়ে প্রায় কয়েক হাজার গরুর মৃত্যু হয়েছে বলেও জানা গিয়েছে। গরুর মৃত্যুর কারণে দুধের মারাত্মক আকাল দেখা দিতে পারে বলে আশঙ্কা করছেন বিশেষজ্ঞরা।

বিজ্ঞানীরা বলছেন এটা আসলে এক ধরনের ভাইরাস ঘটিত সংক্রমণ যা পতঙ্গের মাধ্যমে ছড়ায়। এই তালিকাতে বেশ কিছু মশা এবং বিভিন্ন প্রজাতির মাছি রয়েছে। এই পতঙ্গের মাধ্যমে জীবাণু ছড়ায়। এক গবাদি পশুর থেকে অন্য গবাদি পশুর শরীরে ছড়িয়ে পড়ে সংক্রমণ।

এই রোগে আক্রান্ত হলে প্রাথমিকভাবে জ্বর আসে। তারপর ত্বকের উপর বড় বড় ফোঁড়া সৃষ্টি হয়। সারা শরীর জুড়ে ফোঁড়া দেখা যায়। কয়েকদিনের মধ্যে ফোঁড়া ফেটে তরল মিশ্রিত হয় এবং কিছুদিন পরে ঘা শুকিয়ে যেতে থাকে। তবে যে সকল গরুর আগে এমন রোগের সংক্রমণ হয়নি তাদের ক্ষেত্রে এটি মারাত্মক আকার নেয়।

এই রোগের এখনো পর্যন্ত কোনো টিকা আবিষ্কার হয়নি যার ফলে একে আটকানোর কোন উপায় নেই বলে জানা গিয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য সরকার এবং চিকিৎসকরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন কিন্তু তাতেও আশঙ্কা কমছে না।