তিনটি যৌনাঙ্গ নিয়ে জন্মগ্রহণ করল একটি শিশু, হতবাক চিকিৎসকরা

62
তিনটি যৌনাঙ্গ নিয়ে জন্মগ্রহণ করল একটি শিশু, হতবাক চিকিৎসকরা

আরো একবার চিকিৎসাশাস্ত্রে দেখতে পাওয়া গেল বিরল একটি ঘটনা। এই ঘটনাটি সামনে আসার পর রীতিমতো হতবাক হয়ে গেছেন বহু মানুষ। চিকিৎসকদের বক্তব্য এরকম ঘটনা এর আগে তারা কখনো দেখেননি। ঘটনাটি হল, একটি শিশু একই সঙ্গে তিনটি যৌনাঙ্গ নিয়ে জন্মগ্রহণ করেছে।

বিরল এই ঘটনাটি ঘটেছে ইরাকে। জন্মের পর থেকেই স্বাভাবিকভাবেই শিশুদের শরীরে কোনো রকম অসুবিধা দেখা যায়নি কিন্তু তার তিন মাস বয়স থেকে তার শরীরে দেখা গিয়েছিল কিছু অসুবিধা। তার যৌনাঙ্গ ভীষণভাবে ফুলে যেতে শুরু করেছিল। সঙ্গে সঙ্গে তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই আবিষ্কার করা হয় যে তার শরীরে একই সঙ্গে রয়েছে তিনটি যৌনাঙ্গ।

যখন তাকে হাসপাতালে নিয়ে যাওয়া হয়েছিল তখন তার অন্ডকোষ ভীষণভাবে ফুলে গিয়েছিল। চিকিৎসকেরা পরীক্ষা করে দেখে ছিলেন যে, তার শরীরে মোট রয়েছে তিনটি যৌনাঙ্গ। একটি যৌনাঙ্গ যেমন থাকে সকলের শরীরে, আরেকটি ঠিক তার পাশ থেকে শুরু হয়েছে, তৃতীয় টি যৌনাঙ্গের ভেতরে অন্ডকোষের মাঝখান থেকে বেরিয়েছে।

তৃতীয় যৌনাঙ্গের কারণেই তার অন্ডকোষ ভীষণভাবে ফুলে যায়। বিরল এই ত্রুটির বিষয়টি স্থান পায় ‘The International Journal of Surgery Case’ জার্নালে। পেপারটি লেখেন শাকির সেলিম জবলি এবং আয়াদ আহমেদ মহম্মদ নামে দু’জন। তাদের বক্তব্য অনুসারে, Triphallia বিরল শারীরিক ত্রুটি, এটি ৫-৬ মিলিয়ন শিশুর মধ্যে একজনের শরীরে দেখা যায়। এই শিশুই প্রথম শিশু, যার বিষয়টি সরকারিভাবে নথিভুক্ত করা হল। তবে বাকি দুটি পুরুষাঙ্গ কার্যকরী না হওয়ায় সেই দুটিকে অস্ত্রপচারের পরে বাদ দেওয়া হয়।

তবে এমন ঘটনায় রীতিমতো হতবাক হয়ে গেছেন চিকিৎসকেরা। গর্ভবতী অবস্থায় ওই মহিলা কোনরকম ওষুধ সেবন করেন নি। এমনকি তাদের পরিবারে কোনো রকম জিনগত ত্রুটি নেই। কিন্তু এত কিছুর পরেও কি করে এই রকম শিশুর জন্ম হলো, তা নিয়ে রীতিমতো জল্পনা-কল্পনা করছেন চিকিৎসকরা।
তবে এই শিশুটির অস্ত্রোপচারের ঘটনাটি স্থান পেয়েছে The International Journal of Surgery Case নামক শীর্ষক মেডিক্যাল জার্নালে।