বালিয়াড়ির নীচ থেকে উদ্ধার প্রায় ২০০ বছর পুরনো যুদ্ধজাহাজ

4
বালিয়াড়ির নীচ থেকে উদ্ধার প্রায় ২০০ বছর পুরনো যুদ্ধজাহাজ

ইতিহাসবিদরা বালিয়াড়ির নীচে আস্ত যুদ্ধজাহাজ খুঁড়ে বার করলেন। প্রায় ২০০ বছর আগে ব্রিটেনের নৌবাহিনীর এই জাহাজ সমুদ্রযাত্রায় বেরনোর পর নিখোঁজ হয়ে যায়।

সম্প্রতি ইউরোপের প্রত্নতাত্ত্বিকদের একটি দল জানিয়েছে, তাঁরা ওই জাহাজের খোঁজ পেয়েছেন। ইউরোপের দেশ লাটভিয়ার রাজধানী রিগার কাছে দাগ্রিভা সৈকতে খোঁজ মিলেছে এই জাহাজের। জাহাজটি বালিয়াড়িতে ডুবে ছিল বলে জানিয়েছেন প্রত্নতাত্ত্বিকরা।

তবে প্রত্নতাত্ত্বিকরা অবশ্য প্রথমটায় আন্দাজও করতে পারেননি যে; একটি গোটা জাহাজ এ ভাবে বালিয়ারির নীচে ২০০ বছর ধরে ডুবে থাকতে পারে। ধ্বংসাবশেষের একটি অংশ দেখে তাঁরা ভেবেছিলেন সেটি কোনও জাহাজের ভাঙা অংশ। কিন্তু জাহাজের উপর জমা পুরু বালির চাদর সরাতে গিয়ে দেখা যায় ধ্বংসাবশেষের আকার ক্রমেই বাড়ছে। যেটাকে জাহাজের ভাঙা টুকরো ভাবা হয়েছিল যাকে সেটি ক্রমশই একটি পূর্ণ জাহাজের আকার নিচ্ছে।

প্রত্নতাত্ত্বিকরা শেষে দৈর্ঘ্যে ৩৯ ফুট এবং প্রস্থে ১৩ ফুট পর্যন্ত বালির চাদর সরানোর পরও জাহাজের শেষ না দেখতে পাওয়ায় খননের কাজ বন্ধ করতে বাধ্য হন। জাহাজটি ১৮ শতকে তৈরি। সে সময়ে সমুদ্রে সবচেয়ে বেশি প্রভাবশালী ছিল ব্রিটেনের নৌবাহিনী। জাহাজটি তৈরির ধরন এবং জাহাজে ব্যবহৃত ধাতু এবং কাঠের ব্যবহার দেখে তা তৈরির সময়কাল সম্পর্কে ধারণা পেয়েছিলেন ইতিহাসবিদরা। লাটভিয়ার ন্যাশনাল কালচারাল হেরিটেজ বোর্ড দাগ্রিভার সৈকতে পুরনো জাহাজটির উদ্ধারের দায়িত্বে ছিল।