আজ থেকে চালু হল ৮০ টি স্পেশাল মেল এক্সপ্রেস ট্রেন, দেখে নিন ট্রেনে ওঠার নয়ুন নিয়ম

27
আজ থেকে চালু হল ৮০ টি স্পেশাল মেল এক্সপ্রেস ট্রেন, দেখে নিন ট্রেনে ওঠার নয়ুন নিয়ম

এই করোনা পরিস্থিতিতে গত ২৫ মার্চ থেকে দেশের মধ্যে বন্ধ করে দেওয়া হয় সমস্ত রেল পরিষেবা। কিন্তু তার পরেই মে মাসে চালু করা শ্রমিক স্পেশাল ট্রেন, কারণ যে সমস্ত শ্রমিক আটকে গেছে লকডাউনের কারণে তারা যেনো বাড়ি ফিরতে পারে। এরপর থেকেই কিছু দুরগামী ট্রেন চালানো হয় দেশে, তবে সেটা একেবারেই হাতে গোনা। কিন্তু এবার দেশের মানুষের জন্য ভালো খবর। কারণ আজ থেকে আরও ৮০ টি ট্রেন নামাবে ভারতীয় রেল যার মধ্যে কিনা ৩০ টি রাজধানী, বাকি ৫০ টি স্পেশাল মেল এক্সপ্রেস ট্রেন। এখন এই নতুন ৮০ টি ট্রেন যে ট্র্যাকে নামানো হবে, সেগুলোর কারণেই ট্রেনের মোট সংখ্যা হয়ে যাবে ৩১০ টি। এবার এই সব ট্রেন একেবারে টাইম টেবিল মেনেই চলবে, যা কিছু নির্দিষ্ট স্টেশনেই দাঁড়াবে।

আগের থেকেই আজ ১২ সেপ্টেম্বরের নতুন ৪০ জোড়া ট্রেন চালানোর কথা জানানো হয়েছিল, যার ফলেই এবার সেই কথা রাখা হয়েছে। ১০ সেপ্টেম্বর থেকেই স্টেশন গুলোতে শুরু হয়ে যায় সংরক্ষণ। আসলে এই নিয়ে এবার মুখ খুলেছে রেল ওয়ে বোর্ডের চেয়ারম্যান ভিকে যাদব, তিনি বলেন আসলে যাত্রীদের চাহিদা ও ট্রেন গুলোর লম্বা ওয়েটিং লিস্ট। এই কারণেই এবার ফের নতুন ৮০ টি ট্রেন নামানো হল।

এদিকে বলা হয়েছে এই যে ৮০ টি ট্রেন চালানো হবে , তার মধ্যে ৬ টি ট্রেন পশ্চিমবঙ্গে চালানো হবে। লালগড়-ডিব্রুগড় এক্সপ্রেস (রোজ),হাওড়া-তিরুচিরাপল্লি এক্সপ্রেস (বৃহস্পতিবার ও শনিবার), ডিব্রুগড়-লালগড় এক্সপ্রেস (রোজ), হাওড়া-ইন্দোর এক্সপ্রেস (সোমবার, বৃহস্পতিবার ও শনিবার), তিরুচিরাপল্লি-হাওড়া এক্সপ্রেস (মঙ্গলবার ও শুক্রবার), ইন্দোর-হাওড়া এক্সপ্রেস (মঙ্গলবার, বৃহস্পতিবার ও শনিবার)।

অবশ্যই এবারের রেল যাত্রা আগের থেকে অনেকটাই আলাদা হবে, আপনার সময়ের ঠিক ৯০ মিনিট আগে স্টেশনে পৌছোতে হবে। সাথে সেখানে থার্মাল স্ক্যানিং করতে হবে। যদি কোনো যাত্রী এই সব পরীক্ষায় ফেল হয়ে যায় তাদের নিয়ে যাওয়া হবে না তার গন্তব্যে। আর হ্যা মোবাইলে সবার আরোগ্য সেতু আপ রাখাটা বাধ্যতামূলক।