৬০ শতাংশ খাদ্য স্বাস্থ্যকর নয়! বিবৃতি দিয়ে জানালো ম্যাগি প্রস্তুতকারক সংস্থা নেসলে

10
৬০ শতাংশ খাদ্য স্বাস্থ্যকর নয়! বিবৃতি দিয়ে জানালো ম্যাগি প্রস্তুতকারক সংস্থা নেসলে

ইনস্ট্যান্ট নুডুলস কিংবা অন্যান্য খাদ্য সামগ্রীর উপরেই কার্যত বহু মানুষ নির্ভর করে থাকেন। বর্তমান ইঁদুর দৌড়ের যুগে রান্না করার সময়-সুযোগ থাকে না যাদের তাদের জন্য কার্যকরী ধরনের খাবার বেশ উপযোগী। তবে উপযোগী হলেও কিন্তু শরীরের পক্ষে এই সমস্ত চটজলদি খাবার একেবারেই উপযুক্ত নয়। বিশেষত ইনস্ট্যান্ট নুডুলস প্রস্তুতকারক সংস্থাগুলি বহু অস্বাস্থ্যকর সামগ্রী দিয়ে খাদ্য সামগ্রী বানিয়ে থাকে।

ম্যাগি প্রস্তুতকারক সংস্থা নেসলেকে কেন্দ্র করে দীর্ঘ প্রায় বেশ কয়েক বছর ধরেই বিতর্ক চলছে। এই সংস্থার খাদ্য সামগ্রীগুলি স্বাস্থ্যকর নয়, এই মর্মে অভিযোগ উঠেছিল বহুবার। এবার ম্যাগি নুডলস (Maggi), কিটক্যাট (Kitkat) ও নেসকাফে(Nescafe) নির্মাতা নেসলে (Nestle) কার্যত স্বীকার করে নিল যে তাদের প্রস্তুত করা খাদ্য সামগ্রীর মধ্যে অন্তত ৬০ শতাংশ খাদ্য স্বাস্থ্যকর নয়। তবে তারা এও আশ্বাস দিয়েছে যে, এই খাদ্যগুলিকে স্বাস্থ্যকর করে তোলার জন্য ব্যবস্থা গ্রহণ করছে তারা।

নেসলে কোম্পানী সম্প্রতি একটি বিবৃতিতে কার্যত স্বীকার করে নিয়েছে যে, তাদের সংস্থায় প্রস্তুত করা খাদ্য এবং পানীয়গুলি সুস্বাস্থ্যের মানদণ্ড মেনে চলে না। সংশ্লিষ্ট সংস্থা এও স্বীকার করে নিয়েছে যে, তাদের প্রস্তুত করা বেশ কিছু খাদ্য এবং পানীয় রয়েছে যেগুলিকে কোনভাবেই স্বাস্থ্যকর বানানো যাবেনা। যতই প্রয়াস চালানো হোক না কেন, এই খাদ্যগুলি অস্বাস্থ্যকর থাকবে।

বিশিষ্ট আন্তর্জাতিক সংবাদ মাধ্যম সূত্রে খবর, অস্ট্রেলিয়ার হেলথ স্টার রেটিং সিস্টেম অনুসারে নেসলের খাদ্য ও পানীয় সামগ্রীর মাত্র ৩৭ শতাংশ সামগ্রীকেই ৫ এরমধ্যে ৩.৫ এর উপর রেটিং দেওয়া হয়েছে। বিশেষত এই সংস্থার প্রস্তুত করা আইসক্রিম ৯৯ শতাংশ অস্বাস্থ্যকর বলে জানানো হয়েছে। এমন রিপোর্ট প্রকাশের আসতেই নড়েচড়ে বসে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে, খাদ্য সামগ্রীগুলিকে স্বাস্থ্যকর এবং পুষ্টিকর করে তোলার জন্য সব রকমের ব্যবস্থা গ্রহণ করা হবে।