বিদেশে মহাত্মা গান্ধীর ব্যবহৃত ৭০টি জিনিসের নিলাম হতে চলেছে! দাম ৫ কোটি টাকারও বেশি

8
বিদেশে মহাত্মা গান্ধীর ব্যবহৃত ৭০টি জিনিসের নিলাম হতে চলেছে! দাম ৫ কোটি টাকারও বেশি

মহাত্মা গান্ধীর ব্যক্তিগত ব্যবহারের বেশ কিছু জিনিসপত্র এবার বিলেতের মাটিতে নিলামে উঠতে চলেছে। যেগুলির ঐতিহাসিক ও রাজনৈতিক গুরুত্ব অপরিসীম। নিলামকারীদের দাবি, শুধু ভারতেরই নয়, সমগ্র বিশ্বের ইতিহাসের প্রেক্ষিতেই নিলামে উঠতে যাওয়া এই জিনিসগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ।

সব মিলিয়ে মোট ৭০টি জিনিসের নিলাম হতে চলেছে আগামী ২১ মে। সামগ্রিক দর, অন্তত ৫ লক্ষ পাউন্ড অর্থাৎ, ভারতীয় মুদ্রায় প্রায় ৫ কোটি টাকারও বেশি উঠবে বলে আশা করা হচ্ছে। প্রসঙ্গত, ২০২০ সালে গান্ধীর একটি ব্যবহার করা চশমাই বিক্রি হয়েছিল ২,৬০,০০০ পাউন্ড বা প্রায় আড়াই কোটি টাকা।

যে জিনিসগুলি নিলামে উঠতে চলেছে তার মধ্যে রয়েছে, গান্ধীর নিজের হাতে তৈরি কটিবস্ত্র, তাঁর ব্যবহার করা দুই জোড়া খড়ম, তাঁর জীবিত অবস্থায় তোলা শেষ ছবি, জেল থেকে লেখা চিঠি, লবন সত্যাগ্রহের সময় উপহার পাওয়া উত্তরীয়, রোদ চশমা, কালির দোয়াত, একজোড়া চশমা-সহ আরও বেশ কিছু ব্যক্তিগত ব্যবহারের পণ্য।

ইস্ট ব্রিস্টল অকশনস নামে ব্রিটেনের এক নিলাম সংস্থা এই নিলাম পরিচালনা করছে। এই পণ্যগুলি সংগ্রহ করতে এক বছরেরও বেশি সময় লেগেছে। ব্যক্তিগত সংগ্রাহকদের কাছ থেকেই এইগুলি সংগ্রহ করা হয়েছে।