প’র্ন ভিডিও দেখলেই জরিমানা ৩ হাজার টাকা! পুলিশের দ্বারস্থ ব্যবহারকারিরা

30
প'র্ন ভিডিও দেখলেই জরিমানা ৩ হাজার টাকা! পুলিশের দ্বারস্থ ব্যবহারকারিরা

ভারতে পর্ন দেখা নিষিদ্ধ। বিভিন্ন পর্ন ওয়েবসাইটগুলিকে বহু বছর আগেই ব্যান করে দেওয়া হয়েছে ভারতে। তবুও কেউ যদি লুকিয়ে লুকিয়ে পর্ন ভিডিও দেখেন তাহলে তাকে জরিমানা বাবদ দিতে হবে ৩ হাজার টাকা। শুধু তাই নয়, কম্পিউটার ব্লক করে দেওয়া এমনকি জেলও নাকি হতে পারে! সম্প্রতি এই মর্মে কিছু নোটিফিকেশন পাচ্ছিলেন কিছু স্মার্টফোন এবং কম্পিউটার ব্যবহারকারী। যার জন্য তড়িঘড়ি পুলিশের দ্বারস্থ হন তারা।

পুলিশের কাছে গিয়ে সমস্ত ঘটনা জানানোর পরেই ধরা পড়ে এক বিরাট বড় জাল চক্র। যে জালচক্র এমন নোটিফিকেশন পাঠিয়েই সাধারণ মানুষকে ভয় দেখিয়ে তাদের কাছ থেকে জরিমানার টাকা তুলছে। ইতিমধ্যেই এই প্রতারণা চক্র প্রায় ত্রিশ লক্ষ টাকা তুলে ফেলেছে বলে পুলিশের কাছে তথ্য এসে পৌঁছেছে। প্রধানত নোটিফিকেশন মারফত ভয় দেখানো হচ্ছে সাধারণ মানুষকে।

কম্পিউটার ব্লক হয়ে যাবে কিংবা জেল হেফাজত হতে পারে, এমন কথা বলে নির্দিষ্ট একটি লিংক পাঠিয়ে সেখানে টাকা ট্রান্সফার করতে বলা হচ্ছে। এই মামলার তদন্তে নেমে দিল্লি পুলিশ ইতিমধ্যেই তিনজন অভিযুক্তকে গ্রেফতার করেছে। তবে এই চক্রের প্রধান পান্ডা কম্বোডিয়াতে রয়েছে বলে জানা যাচ্ছে। কোনও পর্ন সাইট কিংবা কোনও ধরনের অশ্লীল ওয়েবসাইটে না ঢুকে সাধারণ ভাবে সার্ফিং করার সময়ও ইন্টারনেট ব্যবহারকারীদের কাছে এই ধরনের নোটিফিকেশন পাঠানো হতো।

ভয় দেখিয়ে তাদের থেকে জরিমানা বাবদ তিন হাজার টাকা করে নিয়েছে এই জাল চক্র। ভয় পেয়ে এতদিন অনেকেই প্রতারকদের হাতে টাকা তুলে দিয়েছেন। তবে কিছু মানুষের সন্দেহ হওয়াতে তারা এই বিষয়ে পুলিশের কাছে রিপোর্ট দাখিল করেন। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতেই এই জালচক্রকে ধরতে সমর্থ হয়েছে পুলিশ। প্রথমে তদন্তে নেমে পুলিশ জানতে পারে যে তামিলনাড়ুর কিছু ব্যাংক একাউন্টে এই টাকা জমা হয়েছে। পরে জানা যায় ওই অ্যাকাউন্ট ভুয়ো ঠিকানা দিয়ে খোলা হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত বাকিদের ধরতে আরো তিন চার দিন সময় লাগবে বলে জানিয়েছে দিল্লি পুলিশ।