২৬ টা ওষুধ কে চিহ্নিত করলো স্বাস্থ্য মন্ত্রক, জানুন

19
২৬ টা ওষুধ কে চিহ্নিত করলো স্বাস্থ্য মন্ত্রক, জানুন

দৈনন্দিন জীবনে ওষুধের তালিকায় বেশ কিছু ওষুধ রাখা হয়। জ্বর জ্বালা থেকে শুরু করে গ্যাস অম্বলের জন্য অনেকেই বাড়িতে কিছু কিছু ওষুধ মজুদ করে রাখেন। তবে জানেন কি এই সমস্ত অত্যাবশকীয় ওষুধের মধ্যেই লুকিয়ে আছে ক্যান্সারের বীজ? সম্প্রতি এরকম ২৬ টা ওষুধ কে চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে রয়েছে অতি পরিচিত রান্টাক, জিনট্যাকের মতো এন্টাসিড।

দীর্ঘদিন ধরে পেটে ব্যথা গ্যাস অম্বল ইত্যাদির ক্ষেত্রে ডাক্তাররা এতদিন এসিলোক, র‌্যানটে,ক জিনটেকের মত একাধিক ওষুধ সেবনের পরামর্শ দিয়েছেন। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে যে অত্যাবশ্যকীয় ওষুধের তালিকায় মোট 384 টি ওষুধ স্থান পেয়েছে। এর মধ্যে 26 টি ওষুধ রীতিমতো তালিকা থেকে ছেঁটে ফেলা হয়েছে।

এই সমস্ত ওষুধ ভবিষ্যতে আর পাওয়া যাবে কিনা সেই নিয়ে সন্দেহ আছে। যে ওষুধগুলোকে বাদ দেওয়া হয়েছে সেগুলি হল Alteplase, Atenolol, Bleaching Powder, Capreomycin, Cetrimide, Chlorpheniramine, Diloxanide furoate, Dimercaprol, Erythromycin, Ethinylestradiol, Ethinylestradiol(A) Norethisterone (B), Ganciclovir, Kanamycin, Lamivudine (A) + Nevirapine (B) + Stavudine (C), Leflunomide, Methyldopa, Nicotinamide, Pegylated interferon alfa 2a, Pegylated interferon alfa 2b, Pentamidine, Prilocaine (A) + Lignocaine (B), Procarbazine, Ranitidine, Rifabutin, Stavudine (A) + Lamivudine (B) 25. Sucralfate ও White Petrolatum।

গোটা বিশ্বে ক্যান্সার সম্পর্কিত কারণে রেনিটিডিন জাতীয় ওষুধের উপর কড়া নজর রাখা হয়েছে। এই ওষুধ খেয়ে ব্যবহার যে ওষুধের তালিকা থেকে বের করার আগে স্বাস্থ্য মন্ত্রকে তরফ থেকে ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া এবং অল ইন্ডিয়া ইনস্টিটিউট অফ মেডিকেল সাইন্স এর তরফ থেকে আলোচনা করা হয়। তারপরে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।