ঘুমের ঘোরে বিলুপ্ত হয়ে গেল ২০ বছরের স্মৃতি! এমনই ‘অঘটন’ ঘটল এই ব্যক্তির সাথে

9
ঘুমের ঘোরে বিলুপ্ত হয়ে গেল ২০ বছরের স্মৃতি! এমনই 'অঘটন’ ঘটল এই ব্যক্তির সাথে

একী অবস্থা হল! এক ঘুমের এক বছর নয় দু’বছর নয় একেবারে ২০ বছরের স্মৃতি লোপ পেল!! গভীর ঘুমে আচ্ছন্ন হলে অনেক ক্ষেত্রেই ঘুম থেকে উঠে বিকেলকে ভোর মনে হয়। ছোটবেলার সাথে সাথে বড় বেলাতেও এমন ঘটনা অল্পবিস্তর ঘটেই থাকে অনেকেরই জীবনে। কিন্তু তা বলে ঘুম থেকে উঠে ২০ বছরের স্মৃতি (Memory) ভুলে যাওয়ার কথা শুনেছেন? ভাবছেন এও সম্ভব?? ব্যাপারটা আপনার কাছে অকল্পনীয় মনে হলেও এমনই ‘অঘটন’ ঘটল টেক্সাসের বাসিন্দা ড্যানিয়েলের জীবনে ।

ঠিক কী হয়েছে তবে এবার দেখা যাক। খুব বেশি দিন নয়, গত বছরের জুলাইয়ের ঘটনা। ড্যানিয়েল ঘুমোচ্ছিলেন। পাশেই ছিলেন তাঁর স্ত্রী রুথ। হঠাৎই ঘুম ভেঙে ওঠার পর থেকে চিৎকার শুরু করেন বছর সাঁইত্রিশের ড্যানিয়েল। কী হয়েছে তা প্রথমে বুঝতেই পারেননি তাঁর স্ত্রী। ড্যানিয়েল তাঁর স্ত্রীকে চিনতে পারছিলেন না। কোথায় রয়েছেন, তাও বুঝতে পারছিলেন না। দাবি করছিলেন, তাঁকে নাকি অপহরণ করা হয়েছে । ঠিক তখনই দৌড়ে আয়নার সামনে গিয়ে দাঁড়িয়ে পড়েন ড্যানিয়েল। দাবি করতে থাকেন তিনি স্কুলে যাবেন। কেন মোটা হলেন, কীভাবে বুড়ো হয়ে গেলেন ইত্যাদি প্রশ্ন করতে থাকেন চাকুরিজীবী ড্যানিয়েল । তিনি যে নিজের জীবনের ২০টি বছরের কথা বেমালুম ভুলে গিয়েছেন, তা বুঝতে পেরেন একাধিক প্রশ্ন নিয়ে বাবা-মায়ের সঙ্গে দেখা করেন তিনি।

এরপরই চিকিৎসকের পরামর্শ নেন তিনি। চিকিৎসকের মতে, ট্রানজিয়েন্ট গ্লোবাল অ্যামনেশিয়ায় ভুগছেন ড্যানিয়েল। তাই ঘুমের মধ্যে ২০ বছরের স্মৃতিভ্রম ঘটেছে। কারা এই সমস্যার শিকার হতে পারেন? তা সম্পর্কে চিকিৎসকরা বলছেন যাঁদের মানসিক চাপ বেশি এবং যাঁরা তুলনামূলক বেশি আবেগতাড়িত, তাঁরাই এই ধরণের সমস্যায় ভোগেন। চিকিৎসকদের মতে, কর্পোরেট জগতে অভ্যস্ত ড্যানিয়েলেরও পেশাগত সমস্যার কারণে মানসিক চাপ ছিল যথেষ্ট বেশি। নয়তো একসঙ্গে ২০ বছরের স্মৃতি বিলোপ ঘটত না।

Daniyel