১৬০ বছরের পুরনো নর কঙ্কাল উদ্ধার

19
১৬০ বছরের পুরনো নর কঙ্কাল উদ্ধার

১৬০ বছরের পুরনো নর কঙ্কাল উদ্ধার হয় ২০১৪ সালে অজনালার একটি কুয়ো থেকে। যার পর ওই নর কঙ্কাল উৎস নিয়ে রহস্য তৈরি হয়। এবার পাঞ্জাবের অজনালার নর কঙ্কাল রহস্যের সমাধান হল। ডিএনএ বিশ্লেষণ করে সেই রহস্যের সমধান করল হায়দরাবাদের সেন্টার ফর সেলুলার অ্যান্ড মলিকুলার বায়োলজির জেনেটিক গবেষকরা।

তাঁরা জানিয়েছেন, মৃতেরা ১৮৫৭-র সিপাহী বিদ্রোহে অংশগ্রহণ করা ২৬ নং বেঙ্গল ইনফ্যান্ট্রি ব্যাটালিয়নের সেনা। ব্রিটিশ বাহিনী এই ভারতীয় সিপাহীদের হত্যা করে। ফলে মৃতদের অনেকেই বাংলার মানুষ ছিলেন বলা আন্দাজ করছেন গবেষকরা। পাঞ্জাবের অজনালার নর কঙ্কাল রহস্য নিয়ে বৃহস্পতিবার একটি গবেষণাপত্র প্রকাশিত হয় ‘ফ্রন্টেয়ার ইন জেনেটিক্স জার্নালে।

এই বিষয়ে যৌথভাবে গবেষণা চালায় বীরবল সাহনি ইনস্টিটিউট, পাঞ্জাব বিশ্ববিদ্যালয়, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয় ও সেন্টার ফর সেলুলার এন্ড মলিকুলার বায়োলজি। ২০১৪ সালে উদ্ধার হওয়া ১৬০ বছরের পুরনো নর কঙ্কালের ডিএনএ বিশ্লেষণ করে সিদ্ধান্তে পৌঁছান গবেষকরা।

যদিও এর আগে ওই মৃতদের নিয়ে একাধিক দাবি উঠেছিল। একদল ইতিহাসবিদ বলেছিলেন, কঙ্কালগুলি দেশভাগের সময় দাঙ্গায় নিহতদের। যদিও আরেক দল ঐতিহাসিক দাবি করেন, ওই কঙ্কালগুলি সিপাহী বিদ্রোহে শহিদ ভারতীয় সেনাদের। যাঁদের ১৮৫৭ সালের মহাবিদ্রোহের সময় ব্রিটিশ বাহিনী হত্যা করেছিল।

এবার সেই দাবিই এদিন সত্যে প্রমাণিত হল। ডিএনএ বিশ্লেষণ করে সে কথাই জানানো হয়েছে সদ্য প্রকাশিত গবেষণাপত্রে।