পুজোর পরেই দেওয়া হবে ১৫ হাজার স্টুডেন্ট ক্রেডিট কার্ড

11
পুজোর পরেই দেওয়া হবে ১৫ হাজার স্টুডেন্ট ক্রেডিট কার্ড

স্টুডেন্ট ক্রেডিট কার্ডের নাম শুনেছেন নিশ্চয়ই, এটি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের একটি স্কিম। অনেক পড়ুয়া এমন রয়েছেন ভালো পড়াশোনায় কিন্তু অর্থের অভাবে নিজের স্বপ্ন পূরণ করতে পারছে না। কারণ বিপুল অর্থ তাদের কাছে নেই। সেই কথা মাথায় রেখেই এবার রাজ্য সরকার উচ্চ শিক্ষায় যাতে অর্থের অভাবে কোনো বাধা না পরে তার জন্য ২০২১ সালের ৩০ জুন এই স্কিম লঞ্চ করেছেন।

এই স্কিমে ছাত্রছাত্রীরা ১০ লক্ষ টাকা পাবে সর্বোচ্চ, ৪০ বছর পর্যন্ত মিলবে সরকারের এই ঋণ। এমনটাই কথা ছিল, কিন্তু স্কিম লঞ্চ হওয়ার পর থেকে নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছিল পড়ুয়ারা। এমনকি সমস্ত কাজ হয়ে যাওয়ার পরেও টাকা হাতে পায় নি অনেকে। তবে এবার পুজোর পরেই অর্থাৎ নভেম্বর মাসেই নাকি আরও ১৫ হাজার স্টুডেন্ট ক্রেডিট কার্ড দেওয়া হবে। সেই কথা ইতিমধ্যেই জানিয়ে দেওয়া হয়েছে নবান্নের তরফ থেকে।

এখনও পর্যন্ত ৩৫ হাজার পড়ুয়াদের এই কার্ড দেওয়া হয়েছে, এবার সেই সংখ্যাকেই ৫০ হাজার নিয়ে যাওয়ার লক্ষ্যে রয়েছে সরকার। তাই পুজোর আগে ফের এই উদ্যোগ। ইতিমধ্যেই নাকি রাজ্যের যে অর্থ সচিব রয়েছে তিনি প্রথম সারির ব্যাঙ্ক গুলোর সাথে বৈঠক করেছেন। সমস্ত কলেজ ও বিশ্ববিদ্যালয় খুলে যাবে পুজোর পরেই। তার আগে সমস্ত কাজ সেড়ে রাখতে চাইছে সরকার। অনেকের ভর্তির ক্ষেত্রে লাগবে টাকা, সেই টাকা যাতে পড়ুয়ারা সঠিক সময়ে হাতে পায় তার জন্যই এই উদ্যোগ আগে থেকে। ১৫ হাজার স্টুডেন্ট সহ বাকি যাদের কাজ আটকে রয়েছে তাদের কাজ দ্রুত শেষ করার চেষ্টা করা হচ্ছে।