নিলামে তোলা হচ্ছে ১২টি সেকেন্ডহ্যান্ড বিমান! কিনতে চাইলে দেখে নিন

15
নিলামে তোলা হচ্ছে ১২টি সেকেন্ডহ্যান্ড বিমান! কিনতে চাইলে দেখে নিন

যদি সেকেন্ড হ্যান্ড বিমান কেনার ইচ্ছা থেকে থাকে তাহলে আপনার জন্য রয়েছে সুবর্ণ সুযোগ। বাংলাদেশের তরফ থেকে ১২টি সেকেন্ডহ্যান্ড বিমান নিলামে তোলা হচ্ছে। এই বিমানগুলি ২০১২ সালে শেষবারের মতো উড়েছিল। বিগত প্রায় নয় বছর ধরে বিমান গুলি বাংলাদেশের রাজধানী শহর ঢাকার শাহজালাল বিমানবন্দরে পড়ে রয়েছে। যে কোনো দেশের নাগরিক, সরকারি কিংবা বেসরকারি সংস্থা এই বিমান গুলি কিনতে পারে বলে জানানো হয়েছে।

বাংলাদেশের কয়েকটি বেসরকারি বিমান সংস্থার বিমান হলো এই পরিতক্ত বিমানগুলি। সংস্থা বন্ধ হয়ে যাওয়ার দরুন দীর্ঘদিন ধরেই এগুলি পরিত্যক্ত অবস্থায় পড়ে রয়েছে। এই পরিত্যক্ত বিমানের মধ্যে আটটি ইউনাইটেড এয়ারওয়েজের, দু’টি রিজেন্ট এয়ারওয়েজের, একটি জিএমজি এয়ার লাইন্স এবং আরেকটি এভিয়ানা এয়ারলাইন্সের বিমান বলে জানানো হয়েছে।

দীর্ঘদিন ধরে বিমানবন্দরে থাকার দরুণ পার্কিং ফি বাবদ ৮০০ কোটি টাকা পাবে শাহজালাল বিমানবন্দর কর্তৃপক্ষ। তবে সেই টাকা না মেলায় আপাতত নিলামের দ্বারস্থ হয়েছে সংশ্লিষ্ট সংস্থা। সিভিল অ্যাভিয়েশন আইন মেনেই বিক্রি করা হচ্ছে এই বিমান। যদি নিলামে আশানুরূপ দাম না ওঠে তাহলে কেজি দরে বিমান বিক্রি করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বন্দর কর্তৃপক্ষ।

এই বিমানের রেজিস্ট্রেশন অনেক আগেই বাতিল হয়ে গিয়েছে। বিমান গুলিকে দ্রুত বন্দর থেকে সরিয়ে নিয়ে যাওয়ার জন্য বহুবার নোটিশ জানানো হয়েছে। তবে সংশ্লিষ্ট সংস্থা এ পর্যন্ত বিমান গুলিকে সরিয়ে নিয়ে যায়নি। এমনকি বিমানবন্দর কর্তৃপক্ষের চিঠির জবাব দেয়নি। ঢাকা আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক গ্রুপ ক্যাপ্টেন এসএম তৌহিদুল আহসান সংবাদমাধ্যমকে জানিয়েছেন, এই বিমানগুলিকে সরানো হলে বিমানবন্দরের জায়গা অনেকটা বাড়বে। এতে শাহজালালে তৃতীয় টার্মিনাল তৈরি করার কাজের সুবিধা হবে।